হোমপেজ বিনোদন চলে গেলেন ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত চাডউইক বোসম্যান

চলে গেলেন ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত চাডউইক বোসম্যান

চাডউইক বোসম্যান (১৯৭৬–২০২০)

মারা গেলেন ‘ব্ল্যাক প্যান্থার’-খ্যাত মার্কিন অভিনেতা চাডউইক বোসম্যান। ক্যান্সারে আক্রান্ত হয়ে ৪৩ বছর বয়সে প্রয়াত হন মারভেলের সুপারহিরো সিরিজের এই তারকা।

চাডউইক বোসম্যানের পরিবারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, লস অ্যাঞ্জেলেসের নিজ বাড়িতে মারা যান এই অভিনেতা। মৃত্যুর সময় স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যরা তার পাশে ছিলেন।

বোসম্যান কোলন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তবে অসুস্থতার খবর তিনি কখনো প্রকাশ্যে আনেননি। তার এই অকাল মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে পড়েছে গোটা হলিউড। তরুণ অভিনেতাকে স্মরণ করছেন তার সহকর্মী থেকে শুরু করে ভক্তরা।

চাডউইক বোসম্যান তার ক্যারিয়ার শুরু করেন ২০০৩ সালে একটি টেলিভিশন সিরিজ দিয়ে। আর বড়পর্দায় তার অভিষেক ঘটে ২০০৮ সালের ‘দ্য এক্সপ্রেস – দ্য আর্নি ডেভিস স্টোরি’ ছবির মাধ্যমে।

তবে বোসম্যানকে দর্শকমহলে পরিচিতি এনে দেয় জীবনীভিত্তিক দুটো ছবি। ২০১৪ সালে মার্কিন বেসবল খেলোয়াড় জ্যাকি রবিনসনের ওপর নির্মিত ’৪২’ এবং পরের বছর মার্কিন গায়ক জেমস ব্রাউনকে নিয়ে নির্মিত ’গেট অন আপ’ সিনেমায় মূখ্য ভূমিকায় অভিনয় করে ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান গড়ে তোলেন বোসম্যান।

তবে তার এসব সাফল্যকেও ছাপিয়ে যায় ২০১৮ সালের ব্লকবাস্টার ছবি ’ব্ল্যাক প্যান্থার’। মারভেল প্রোডাকশনসের সুপারহিরো ভিত্তিক এই সিনেমায় মহাশক্তিধর এক রাজার চরিত্রে অভিনয় করেন বোসম্যান। আফ্রিকা মহাদেশের ওয়াকান্ডা নামের কল্পিত এক দেশের রাজা ব্ল্যাক প্যান্থার সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে শাসন করতেন তার দেশ।

সমালোচকদের প্রশংসার পাশাপাশি তুমুল ব্যবসায়িক সাফল্য পায় ছবিটি। বিশ্বজুড়ে ১.৩ বিলিয়ন মার্কিন ডলার আয় করে ‘ব্ল্যাক প্যান্থার’।

এছাড়াও পরিচালক ও নায়ক থেকে শুরু করে অধিকাংশ শিল্পী ও কলাকুশলীর কৃষ্ণাঙ্গ হওয়ার অনন্য মাইলফলকও স্থাপন করে রায়ান কুগলার পরিচালিত ছবিটি। ‘ব্ল্যাক প্যান্থার’ প্রথম কৃষ্ণাঙ্গ সুপারহিরো সিনেমা হিসেবে অস্কারে সেরা ছবির মনোনয়নও পায়।

‘ব্ল্যাক প্যান্থার’ ছাড়াও মারভেল প্রোডাকশনসের ‘ক্যাপ্টেন অ্যামেরিকা: সিভিল ওয়ার’, ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ ও ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ ছবিতেও রাজা ব্ল্যাক প্যান্থারের ভূমিকায় অভিনয় করেন চাডউইক বোসম্যান।

মূল সিনেমার সাফল্যের ধারাবাহিকতায় ‘ব্ল্যাক প্যান্থার’ ছবির সিক্যুয়ালের কাজও এরই মধ্যে শুরু হয়ে গিয়েছিল। ২০২২ সালে যেটির মুক্তির মধ্য দিয়ে ওয়াকান্ডার রাজা হিসেবে আরও একবার পর্দায় আবির্ভাব হওয়ার কথা ছিল বোসম্যানের। কিন্তু তার অকালমৃত্যু কেড়ে নিল সেই সুযোগ। হলিউড হারিয়ে ফেলল সম্ভাবনাময় এক তারকাকে।

চাডউইক বোসম্যানের প্রয়াণের খবর ছড়িয়ে পড়তেই শোক জানাতে শুরু করেছেন বিভিন্ন অঙ্গনের তারকারা।

অভিনেতা ডোয়াইন জনসন এক টুইটে বোসম্যানের উদ্দেশ্যে লেখেন, “বিশ্বে তোমার দীপ্তি ছড়ানো আর তোমার প্রতিভা দেখিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।“

শোকবার্তায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চলচ্চিত্রে বোসম্যানের অবদানকে অভিবাদন জানান। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস শ্রদ্ধা জানান বোসম্যানের স্মৃতির প্রতি।

চাডউইক বোসম্যানের জন্ম ১৯৭৬ সালের ২৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনায়। তার মা ছিলেন নার্স আর বাবা ব্যবসায়ী। ওয়াশিংটনের হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করা বোসম্যান ২০০৩ সালে ‘থার্ড ওয়াচ’ সিরিয়ালের একটি পর্বে অভিনয়ের মাধ্যমে প্রথম ক্যামেরার সামনে আসেন। ২০০৮ সালের ‘৪২’ সিনেমার মাধ্যমে বড়পর্দায় আবির্ভাব ঘটে বোসম্যানের।