Home বিনোদন মুক্তি পেল জেমস বন্ডের নতুন ছবির প্রথম ট্রেইলার

মুক্তি পেল জেমস বন্ডের নতুন ছবির প্রথম ট্রেইলার

অপেক্ষার পালা শেষ। ভয়ংকর কো্নো অপরাধী চক্রের বিরুদ্ধে দুর্ধর্ষ ব্রিটিশ গোয়েন্দা জেমস বন্ডের রুদ্ধশ্বাস নতুন অভিযানের প্রথম ঝলক প্রকাশ্যে এল। মুক্তি পেল জেমস বন্ড সিরিজের নতুন ছবি ‘নো টাইম টু ডাই’ এর ট্রেইলার।

সিরিজের আগের চারটি ছবিতে তুমুল সাফল্যের পর এটি হতে যাচ্ছে জেমস বন্ডের চরিত্রে ড্যানিয়েল ক্রেইগের পঞ্চম ও শেষবারের মত অভিনয়। ৫১ বছর বয়সী এই বৃটিশ অভিনেতা আগেই জানিয়ে দিয়েছিলেন কিংবদন্তী এই চরিত্রটি থেকে অবসর নেওয়ার কথা।

জেমস বন্ডের নতুন ছবিতে ভিলেনের চরিত্রে পা রেখেছেন হলিউডের পরিচিত মুখ র‍্যামি মালিক। এছাড়া বাড়তি পাওনা হিসেবে একজন নারীকেও এবার ব্রিটিশ সিক্রেট সার্ভিসের এজেন্ট হিসেবে দেখা যাবে, জেমস বন্ডের মতই যার হাতে থাকছে কোন অপরাধীকে প্রয়োজনে মেরে ফেলার সেই ‘লাইসেন্স টু কিল’ ক্ষমতা।

‘নো টাইম টু ডাই’ হতে যাচ্ছে ইয়ন প্রোডাকশনসের প্রযোজনায় জেমস বন্ড সিরিজের ২৫ তম ছবি। অবশ্য ভিন্ন সংস্থা নির্মিত আরও দু’টি ছবিকে তালিকায় নিলে এটি ২৭ তম বন্ড সিনেমা।

২০২০ সালের এপ্রিলে ‘নো টাইম টু ডাই’ ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। তবে ড্যানিয়েল ক্রেইগের গোড়ালির আঘাত থেকে শুরু করে পরিচালক পরিবর্তন, নানা ইস্যুতে মুক্তির দিন পিছিয়েও যেতে পারে।

শুরু থেকে ঠিক ছিল অস্কারজয়ী ব্রিটিশ পরিচালক ড্যানি বয়েল নির্মাণ করবেন বন্ড সিরিজের নতুন এই ছবিটি। তবে ‘সৃজনশীলতা নিয়ে মতভেদের’ জেরে একসময় সরে দাঁড়ান ড্যানি। তার স্থলাভিষিক্ত হন মার্কিন নির্মাতা ক্যারি জোজি ফুকুনাগা।

দেখে নিন ‘নো টাইম টু ডাই’ এর প্রথম ট্রেইলার:

ট্রেইলারের পাঁচটি উল্লেখযোগ্য দিক:

১. ট্রেইলারে ভিলেন র‍্যামি মালিককে সরাসরি দেখা যাচ্ছে মাত্র দু’সেকেন্ডের জন্য। অবশ্য পুরো ট্রেইলারে তাকে আরও কয়েকবার দেখা গেল একটি সাদা মুখোশের আড়ালে।

২. জেমস বন্ডের সিনেমা মানেই হৃদকম্পন থামিয়ে দেওয়া সব স্টান্ট। এই ট্রেইলারেও তার ব্যতিক্রম নেই। ড্যানিয়েল ক্রেইগকে দেখা গেল অস্ত্রধারী দুষ্কৃতীদের হাত থেকে বাঁচতে একটি উঁচু ব্রিজের ওপর থেকে নিচে লাফিয়ে পড়তে। অবশ্য হাতে ধরা ছিল ব্রিজটিতে লাগানো ক্যাবল তার।

৩. এই ছবির সবচেয়ে আলোচিত সংযোজন নিঃসন্দেহে নারী এজেন্টের চরিত্রটি। জেমস বন্ডের ছবিতে এতদিন ‘গুরুত্বপূর্ণ’ নারী চরিত্র মানেই ছিল বন্ডের বান্ধবীরা আর মিস মানিপেনি। কোন ছবিতে হয়ত ভিলেনের কোন নারী সহযোগীও। ‘নো টাইম টু ডাই’ সিনেমায় প্রথমবারের মত কোন নারীকে সিক্রেট সার্ভিসের সর্বোচ্চ শাখার সদস্য হিসেবে দেখা যাবে। এই শাখার সদস্যরা নিজেদের নামের সাথে সাথে বিশেষ সিরিয়ালের (০০) কোডনম্বর দিয়েও চিহ্নিত হন।

৪. জেমস বন্ডের সর্বশেষ ছবি ‘স্পেকট্রা’-র পুরনো কিছু মুখ আবারও দেখা যাবে নতুন ছবিটিতেও। ক্রিস্টোফ ওয়াল্টজ (মূল ভিলেন আর্নেস্ট স্টাভ্রো ব্লোফেল্ড), জেফরি রাইট (সিআইএ অফিসার ফেলিক্স লাইটার), লি সেডক্স (ড. মেডেলিন সোয়ান), বেন উইশো (কোয়ার্টার মাস্টার ‘কিউ’), রালফ ফিনেস (গোয়েন্দা প্রধান ‘এম’) এবং নাওমি হ্যারিস (মিস মানিপেনি) থাকছেন ‘নো টাইম টু ডাই’ ছবিতেও।

৫. ট্রেইলারে র‍্যামি মালিকের চরিত্রটি নিয়ে জল্পনা চলছে যে এটি হয়ত জেমস বন্ডের প্রথম ছবি ‘ড. নো’ (১৯৬২) এর ভিলেন ড. জুলিয়াস নো এর পুনঃসংস্করণ। কারণ ট্রেইলার বা পোস্টার কোথাওই র‍্যামি মালিক অভিনীত চরিত্রটির হাত সরাসরি দেখা যায়নি। ঠিক যেমন প্রতিপক্ষের আঘাতে দু’হাত হারানো ড. নো-কেও তার ছবিতে পুরোটা সময় কৃত্রিম হাত ব্যবহার করতে দেখা গিয়েছিল।