হোমপেজ লাইফস্টাইল প্রতিদিন খাবার টেবিলে রাখুন রঙিন ফল ও সবজি

প্রতিদিন খাবার টেবিলে রাখুন রঙিন ফল ও সবজি

ছোটবেলা থেকেই আমরা শুনে এসেছি শরীরকে সুস্থ আর রোগবালাই থেকে দূরে রাখতে হলে খেতে হবে ফল আর সবজি। এতে থাকে ভিটামিন যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। কমবেশি সব সবজি ও ফলই আমাদের শরীরের এই উপকারটি করলেও প্রকারভেদে এগুলোর কোনোটিতে এই গুণটি থাকে একটু বেশি আবার কোনোটিতে খুব বেশি।

গবেষণায় দেখা যায়, তুলনামূলক ফ্যাকাসে দেখতে ফল ও সবজির চেয়ে গাঢ় রঙিন সবজি বা ফলে পুষ্টিগুণ থাকে অনেক বেশি। প্রকৃতিতে এসবের প্রাচুর্যও রয়েছে বেশ। তাই এখন থেকে প্রতিদিনের লাঞ্চ, ডিনার আর ব্রেকফাস্টের তালিকায় রাখুন উজ্জ্বল রঙের ফল এবং সবজি।

আসুন জেনে নেই উচ্চ পুষ্টিগুণ সম্পন্ন রঙিন ফল ও সবজিগুলোর কয়েকটি সম্পর্কে।

টক স্বাদের কালোজাম অনেকেরই প্রিয় ফল। এটি মানবদেহের জন্য খুবই উপকারীও। প্রতিদিন ১ কাপ কালোজাম খাওয়া হৃদপিন্ডকে সবল করে। আরেক গবেষণায় দেখা গেছে, মেধা কমে যাওয়ার প্রক্রিয়া রোধ করতে কালোজাম কার্যকর ভূমিকা রাখে।

বেগুন, বিট, ডুমুর, বেগুনি রঙের ফুলকপি আপনার স্বাস্থ্যকে সবল করায় ভূমিকা রাখে। পেশীর সহনশীলতা বৃদ্ধিতে বিটের অবদান ব্যাপক। অ্যাথলেটদের অনেকেই প্রতিদিন এক গ্লাস বিটরস পান করে থাকেন তাদের পেশীর দৃঢ়তা বাড়াতে।

টমেটো, স্ট্রবেরি, ডালিম হল গাঢ় লাল রঙের ফল ও সবজি। দৈনন্দিন রান্নায় বহুল ব্যবহৃত ও জনপ্রিয় উপাদান হল টমেটো। ত্বকের ক্যান্সার প্রতিরোধে গুরুত্বূর্ণ ভূমিকা পালন করে টমেটো। ২০১৮ সালের এক পরীক্ষায় দেখা গেছে, নিয়মিত টমেটো খেলে ত্বকের ক্যান্সার হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ কমে যায়।

শিম আমাদের অনেকেরই প্রিয় একটি সবজি। এতে পুষ্টিগুণও অনেক। তবে সবুজ শিমের চেয়ে কালো রঙের শিম থেকে পুষ্টি পাওয়া যায় বেশি। অ্যান্টিঅক্সিডেন্টের অন্যতম বড় উৎস হল এই কালো শিম। হৃদযন্ত্রের বিভিন্ন রোগের ঝুঁকি কমাতেও এই সবজি সাহায্য করে। এছাড়া ওজন নিয়ন্ত্রণেও কালো শিমের রয়েছে বিশেষ গুণ।

উজ্জ্বল সবুজ রঙের শাকসবজির তালিকায় রয়েছে বাধাকপি, পালংশাক, ব্রকলি, পুঁইশাক, মটরশুঁটি প্রভৃতি। বহু গবেষণাতেই এটি এরই মধ্যে প্রমাণিত যে দীর্ঘায়ূর জন্য সবুজ শাকবসজির রয়েছে অভাবনীয় ক্ষমতা। এছাড়া এই গোত্রের শাকসবজি ডায়বেটিস ও ক্যান্সারের ঝুঁকি কমাতেও ব্যাপক ভূমিকা রাখে।

কমলা রঙের সবজির তালিকায় অগ্রগণ্য গাজর ও মিষ্টি আলু। এগুলো রঙের কারণে পরিবেশিত খাবারকে শুধু দৃষ্টিনন্দনই করেনা, এগুলোর রয়েছে উল্লেখযোগ্য পুষ্টিগুণও। চোখের দৃষ্টিশক্তি বাড়াতে এই সবজিগুলোর রয়েছে প্রচুর ক্ষমতা। বেটা ক্যারোটিনে ভরপুর এই সবজিগুলো নিয়মিত খেলে বয়সের সাথে সাথে দৃষ্টিশক্তি কমে যাওয়ার ঝুঁকি হ্রাস পায় উল্লেখযোগ্য হারে।