Home ফিচারস অবিশ্বাস্য! সাইবেরিয়ার খনিতে পাওয়া গেল হীরার ভেতরে হীরা

অবিশ্বাস্য! সাইবেরিয়ার খনিতে পাওয়া গেল হীরার ভেতরে হীরা

অবিশ্বাস্য! সাইবেরিয়ার খনিতে পাওয়া গেল হীরার ভেতরে হীরা
এই সেই সম্প্রতি খুঁজে পাওয়া হীরা, যার ভেতরে রয়েছে আরও একটি হীরা (Image: Alrosa)

শতাব্দীর পর শতাব্দী ধরে বিশ্বের নানা প্রান্তের হীরার খনিতে মাটির গভীর থেকে মানুষ তুলে এনেছে বহুমূল্য সব হীরা। কোনটি ছোট তো কোনটি বড়, কোনটি স্বচ্ছ তো কোনটি হলুদ কিংবা গোলাপী।

কিন্তু রাশিয়ার সাইবেরিয়ার এক খনিতে অতিসম্প্রতি যে হীরাটি পাওয়া গেল, তার নজির নেই ইতিহাসের কোথাও। অদ্ভূত এই হীরাটির ভেতরটা ফাঁপা, আর সেখানে অবস্থান করছে আস্ত আরও একটি হীরা! মানে হীরার মধ্যে হীরা! ভেতরে যথেষ্ঠ জায়গা থাকায় ছোট হীরাটি রীতিমত নড়েচড়েও বেড়াচ্ছে সেখানে।

অবিশ্বাস্য! হীরার মধ্যে হীরা খুঁজে পাওয়া গেল সাইবেরিয়ার খনিতে
ম্যাত্রোস্কা হীরার এক্সরে ছবি (Image: Alrosa)

দূর্লভ প্রকারের এই হীরার নাম দেওয়া হয়েছে ‘ম্যাত্রোস্কা হীরা’। রাশিয়ার বিখ্যাত ম্যাত্রোস্কা পুতুলের নামে এর নামকরণ করা হয়েছে। এই পুতুলগুলো হয় ডিম্বাকার এবং ছোট থেকে বড় বিভিন্ন আকৃতির। পুতুলগুলোর ভেতরটা থাকে ফাঁপা এবং একটির ভেতরে আরেকটি, তার ভেতরে আরেকটি এভাবে রাখা থাকে।

হীরায় খাদ বা খুঁত থাকাটা খুব স্বাভাবিক একটি বিষয়। এমন হীরা খুব কমই পাওয়া যায় যাতে আকৃতিগত কোন খুঁত নেই বা যার মধ্যে অন্য কোন খনিজ পদার্থ অল্প হলেও মেশানো থাকেনা। কিন্তু একটি সম্পূর্ণ হীরার ভেতরে আরেকটি সম্পূর্ণ হীরা? বাস্তবিকই এমন হীরার সন্ধান অতীতে কখনও পাওয়া যায়নি। সে হিসেবে বিশ্বে এটিই এই প্রকারের প্রথম হীরা, বলছে এটি খুঁজে পাওয়া রাশিয়া ভিত্তিক হীরা খননকারী সংস্থা ‘আলরোসা’।

আকৃতিতে অবশ্য নতুন খুঁজে পাওয়া ম্যাত্রোস্কা হীরাটি খুব একটা বড় নয়। সম্পূর্ণ হীরাটি ওজনে ০.৬২ ক্যারেট (০.১২৪ গ্রাম) আর আকারে ৪.৮ x ৪.৯ x ২.৮ মিলিমিটার। আর ভেতরের হীরাটি ওজনে ০.০২ ক্যারেট (০.০০৪ গ্রাম) আর আকারে ১.৯ x ২.১ x ০.৬ মিলিমিটার।

খনির ভেতরে হীরাটি প্রথম দেখতে পাওয়া খননকারীরা এটির আকৃতির অস্বাভাবিকতা লক্ষ্য করে এটিকে পাঠিয়ে দেন ‘আলরোসা’ সংস্থার ল্যাবে। সেখানে আলরোসার নিজস্ব বিজ্ঞানীরা ইনফ্রারেড, এক্সরেসহ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে এর অভ্যন্তরের ছবি তোলেন। আর সেই ছবি দেখেই চমকে যান তারা। জানা যায় মাটির নিচে যুগের পর যুগ ধরে লুকিয়ে থাকা এমন হীরার কথা, যা আগে দেখেনি কেউ, যার কথা আগে শোনেনি কেউ!

আলরোসার বিজ্ঞানীদের ধারণা, ম্যাত্রোস্কা হীরাটি আনুমানিক ৮০০ মিলিয়ন বছরের পুরনো হতে পারে। তবে এর প্রকৃত বয়স এবং গঠন প্রকৃতিসহ অন্যান্য তথ্য সুনির্দিষ্টভাবে জানার জন্য এটিকে এখন যুক্তরাষ্ট্রের গবেষণাগারে পাঠানো হবে বলে জানা গেছে।