Home ফিচারস টিনটিনের প্রথম প্রচ্ছদের ছবি বিক্রি হল ১ মিলিয়ন ডলারে!

টিনটিনের প্রথম প্রচ্ছদের ছবি বিক্রি হল ১ মিলিয়ন ডলারে!

টিনটিনের প্রথম সংখ্যার প্রচ্ছদের ছবি বিক্রি হল ১ মিলিয়ন ডলারে!
হার্জের আঁকা বামের ছবিটিই নিলামে বিক্রি হল ১ মিলিয়ন ডলারে। ছবিটি ব্যবহার করেই তৈরি করা হয়েছিল ডানে থাকা টিনটিনের প্রথম প্রচ্ছদটি (Image: Heritage Auctions)

বিশ্বখ্যাত কমিক সিরিজ ‘টিনটিন’-র একেবারে প্রথম সংখ্যার প্রচ্ছদের জন্য আঁকা ছবি নিলামে বিক্রি হয়ে গেল ১.১২ মিলিয়ন মার্কিন ডলারে। নিলামকারী সংস্থা ‘হেরিটেজ অকশনস’ মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসে এই বিশেষ নিলামের আয়োজন করে। ছবিটি বিক্রি করেছে কে আর এত বিপুল অর্থ দিয়ে কিনলই বা কে, প্রথামাফিক তা অবশ্য প্রকাশ করেনি আয়োজকরা।

ছবিটি এঁকেছিলেন টিনটিনের স্রষ্টা কার্টুনিস্ট জর্জেস রেমি, যিনি ‘হার্জ’ ছদ্মনামেই বেশি পরিচিত। সিরিজটির প্রথম পর্ব ‘টিনটিন ইন দ্য ল্যান্ড অব দ্য সোভিয়েটস’-র প্রচ্ছদের জন্য আঁকা হয়েছিল এই ছবিটি।

১১.৩ ইঞ্চি দৈর্ঘ্য ও ১০.৫ ইঞ্চি প্রস্থের সাদা-কালো ছবিটিতে টিনটিনকে দেখা যাচ্ছে একটি গাছের গুঁড়ির ওপরে বসে কাঠের একটি প্রোপেলার নিজের হাতে তৈরি করতে। সোভিয়েত ইউনিয়নের কোন এক এলাকায় অবতরণের সময় দূর্ঘটনায় পড়ে টিনটিনের বিমানের মূল প্রপেলারটি ভেঙে যায়। ছবিতে টিনটিনের বিশ্বস্ত পোষা কুকুর স্নোয়িকেও দেখা যাচ্ছে। দূর্ঘটনাটিতে আহত স্নোয়ির পুরো শরীর ব্যান্ডেজে মোড়া।

এই পর্বের কাহিনীতে টিনটিনকে দেখা যায় পোষ্য স্নোয়িকে নিয়ে সোভিয়েত ইউনিয়নে যেতে। উদ্দেশ্য তৎকালীন সোভিয়েত শাসক জোসেফ স্টালিনের অপকর্ম ফাঁস করে দেওয়া। কিন্তু তা করে ওঠার আগেই স্টালিনের গোপন পুলিশ বাহিনীর নজরে পড়ে যায় টিনটিন। তাদের হাত থেকে প্রাণ বাঁচিয়ে নিজের মিশন শেষ করার চ্যালেঞ্জ নেয় বেলজিয়ামের তরুণ সাংবাদিক টিনটিন।

কমিক ইতিহাসের সর্বকালের সবচেয়ে জনপ্রিয় ও সফল চরিত্র হিসেবে ধরা হয় টিনটিনকে। এটি প্রথম প্রকাশিত হয় ১৯২৯ সালে বেলজিয়ামের একটি সংবাদপত্রের কিশোর সংখ্যায়। তখন এটি ছাপা হত ফরাসি ভাষায়। এই সংখ্যার প্রচ্ছদেই প্রথম ব্যবহার করা হয়েছিল নিলামে ওঠা ছবিটি।

আত্মপ্রকাশের পর ধীরে ধীরে টিনটিনের জনপ্রিয়তা বাড়তে থাকলে চরিত্রটিকে সিরিজ আকারে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন হার্জ। ১৯৪৬ সালে শুধু টিনটিনের কাহিনী নিয়েই আস্ত একটা কমিক ম্যাগাজিন চালু করা হয় ‘টিনটিন’ নামেই।

আজ পর্যন্ত বিশ্বের মোট ৭০টি ভাষায় অনুবাদ করা হয়েছে এই কমিক সিরিজটি। কাগজে ছাপানো কমিক থেকে শুরু করে অ্যানিমেশন, সিনেমা, টিভি সিরিজ, গেম সব মাধ্যমেই নির্মিত হয়েছে টিনটিন। নিঃসন্দেহে পরিচিতি, ব্যাপ্তি, জনপ্রিয়তা, বাণিজ্য.. কোন মাপকাঠিতেই আজ পর্যন্ত টিনটিনের মত এত সাফল্য পৃথিবীর আর কোন কমিক চরিত্র অর্জন করতে পারেনি।

টিনটিনের পুরনো সংখ্যাগুলোর অধিকাংশ প্রচ্ছদই বেলজিয়ামের লুভেইন-লা-নেভে শহরের হার্জ মিউজিয়ামে রাখা আছে, যার মধ্যে গত শনিবার নিলামে ওঠা ছবিটি সংবলিত প্রচ্ছদটিও রয়েছে। ১.১২ মিলিয়ন ডলারে বিক্রি হওয়া ছবিটির নীচে হার্জের নিজের করা স্বাক্ষরও রয়েছে, যেটিও ছবিটির মূল্য এত বেশি হওয়ার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। অবশ্য অতীতে টিনটিন সংক্রান্ত আরও অনেক নিদর্শন এর চেয়েও বেশি মূল্য, এমনকি ১.৫ মিলিয়ন ডলার পর্যন্ত দামেও বিক্রি হওয়ার নজির রয়েছে।