Home ফিচারস ১৫ বছর আগে আপলোড হওয়া ইউটিউবের প্রথম ভিডিও

১৫ বছর আগে আপলোড হওয়া ইউটিউবের প্রথম ভিডিও

আজ থেকে ঠিক ১৫ বছর আগে আজকের দিনেই আপলোড করা হয়েছিল জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবের প্রথম ভিডিও। প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জায়েদ করিম ‘মি অ্যাট দ্য জু’ শিরোনামের ১৮ সেকেন্ডের ঐ ভিডিওটি আপলোড করেছিলেন ২০০৫ সালের ২৩ এপ্রিল।

ইউটিউবের সর্বপ্রথম এই ভিডিওটি এপর্যন্ত দেখা হয়েছে প্রায় সাড়ে নয় কোটি বার। কমেন্ট পড়েছে ৫৭ লক্ষ। আর জায়েদ করিমের ১৫ বছরের পুরনো ইউটিউব চ্যানেলে এটিই এখন পর্যন্ত আপলোড করা একমাত্র ভিডিও!

১৮ সেকেন্ডের ভিডিওর পুরোটা জুড়েই জায়েদ করিমকে দেখা যায় একটি চিড়িয়াখানায় হাতির খাঁচার সামনে দাঁড়িয়ে প্রাণীটির বর্ণনা দিতে।

শুরুতেই করিম বলে ওঠেন, “ঠিক আছে। আমরা এখন দাঁড়িয়ে আছি হাতির সামনে।” এরপর ঘাড় ঘুরিয়ে হাতিগুলোকে একবার দেখে করিম আবার বলতে শুরু করেন, “এই প্রাণীগুলোর আকর্ষণীয় দিক হল, তাদের সত্যিই অনেক লম্বা শুঁড় রয়েছে। এবং এটি সত্যিই দারুণ।”

শেষে আরও একবার পেছনে তাকিয়ে হাতিগুলোকে দেখে নিয়ে করিম বলেন, “… এবং এটুকুই বলার ছিল।”

স্বাভাবিকভাবেই ভিডিওর শেষে এখনকার ইউটিউবারদের মত ‘আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করুন’ বা ‘লাইক, শেয়ার, কমেন্ট’ জাতীয় কোন মন্তব্য করেননি জায়েদ করিম!

অনেকটা ফেসবুকের মতই কয়েকজন বন্ধুর সাথে মিলে ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয়তম এই প্লাটফর্ম ইউটিউব প্রতিষ্ঠা করেছিলেন জায়েদ করিম। তবেই এক বছরের মাথায়ই ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারে গুগলের কাছে এটিকে বিক্রি করে দেন তারা।

বর্তমানে শুধু লগ-ইন করেই প্রতিমাসে ইউটিউবে ঢোকা হয় ২ বিলিয়নবার। প্রতিদিন সারা পৃথিবী থেকে ১ বিলিয়ন ঘন্টার ভিডিও দেখা হয় এতে।

তবে ব্যবসায়িক সাফল্যের সাথে সাথে সাম্প্রতিক বছরগুলোতে নানা বিতর্কেও জড়িয়ে পড়তে দেখা গেছে প্রতিষ্ঠানটিকে। বিভিন্ন জাতি, গোষ্ঠী, সম্প্রদায়ের প্রতি বিদ্বেষমূলক বক্তব্য সংবলিত ভিডিও, জঙ্গিবাদসহ উগ্র মতাদর্শ ছড়ানো ভিডিও প্রভৃতির বিরুদ্ধে সময়মত ব্যবস্থা না নিতে পারার জন্য একাধিকবার সমালোচিত হতে হয়েছে ইউটিউবকে।

অবশ্য বিপরীতে সৃষ্টিশীল ভিডিও নির্মাতাদের উৎসাহিত করতে আয়ের ব্যবস্থা করাসহ নানা পদক্ষেপ নেওয়া, মৌলিক টিভি শো ও সিনেমা প্রচার শুরু করা, লাইভ সম্প্রচারের ব্যবস্থা যুক্ত করা, শিক্ষা ও বিনোদনসহ সব ধরনের ভিডিও উপাদান এক প্লার্টফর্মে নিয়ে আসার জন্য নিয়মিত প্রশংসাও পেয়েছে ইউটিউব।

আর এর সবই শুরু হয়েছিল একটি চিড়িয়াখানায়, জায়েদ করিমের হাত ধরে!!!

দেখে নিন ইউটিউবে আপলোড হওয়া প্রথম ভিডিওটি: