Home প্রযুক্তি ১ বিলিয়নবার ডাউনলোড হওয়ার রেকর্ড গুগল ডুয়োর

১ বিলিয়নবার ডাউনলোড হওয়ার রেকর্ড গুগল ডুয়োর

গুগলের ভিডিও কলিং অ্যাপ ‘গুগল ডুয়ো’ ১ বিলিয়নবার ডাউনলোড হওয়ার রেকর্ড গড়ে ফেলল।

২০১৬ সালে বাজারে আসার পর থেকে ২০১৮ এর জুন পর্যন্ত এটি ডাউনলোড করা হয়েছিল ৫০০ মিলিয়নবার। অর্থাৎ পরের মাত্র ছয় মাসেই এটি আরও ৫০০ মিলিয়নবার ডাউনলোড করা হয়েছে!

২০১৬ সালে গুগল তাদের বার্ষিক ডেভেলপার সন্মেলনে আরেকটি মেসেজিং অ্যাপ ‘গুগল অ্যালো’-র সাথে বাজারে এনেছিল ‘গুগল ডুয়ো’। ব্যবহারকারীদের মধ্যে খুব একটা সাড়া ফেলতে না পেরে কয়েকমাসের মধ্যেই বাজার থেকে উঠে যায় অ্যালো। কিন্তু ডুয়ো দেখায় চমক। শুরু থেকেই মেসেজিং অ্যাপের বাজারে হোয়াটসঅ্যাপ, ভাইবারের মত শক্তিশালী প্রতিদ্বন্দীদের ভিড়ে নিজের দৃঢ় অবস্থান গড়ে নিতে সক্ষম হয় অ্যাপটি।

গুগলের নিজস্ব পণ্য হিসেবে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে প্রি-ইন্সটল করা থাকে ডুয়ো। গুগলের প্রি-ইন্সটলড অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে এর আগে একমাত্র ‘সাবওয়ে সার্ফারস’ গেমটিই ১ বিলিয়নবার ডাউনলোডেড হওয়ার রেকর্ড গড়তে পেরেছিল।

কিন্তু কেন এত দ্রুত ব্যবহারকারীদের পছন্দের তালিকায় ওপরের দিকে উঠে এল গুগল ডুয়ো? এর ছবি ও শব্দের মান প্রচলিত মেসেজিং অ্যাপগুলোর বেশ কয়েকটির চেয়েও উন্নত ও স্পষ্ট। এটির রয়েছে স্মার্ট ডিসপ্লে। আইপ্যাড, আন্ড্রয়েড ট্যাবলেট ও ক্রোমবুকে ব্যবহার করলে এর বাড়তি কয়েকটি ফিচার ব্যবহার করা যায়। মূলত এই বৈশিষ্ট্যগুলোর কারণেই গুগল ডুয়ো এত কম সময়ে ব্যবহারকারীদের মধ্যে এত জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।