Home বিনোদন প্রথম আর-রেটেড সিনেমা হিসেবে ১ বিলিয়ন ডলার আয় করল ‘জোকার’

প্রথম আর-রেটেড সিনেমা হিসেবে ১ বিলিয়ন ডলার আয় করল ‘জোকার’

জনপ্রিয় কমিক চরিত্র নিয়ে নির্মিত সিনেমা ‘জোকার’ গড়ল এক অনন্য ইতিহাস। আর-রেটেড কোন ছবি এর আগে কখনও ১ বিলিয়ন মার্কিন ডলার আয় করতে পারেনি। টড ফিলিপস পরিচালিত ‘জোকার’ গড়ে ফেলল সেই রেকর্ড।

যুক্তরাষ্ট্রে কোন সিনেমায় থাকা সহিংসতা বা যৌনতার মত স্পর্শকাতর দৃশ্যের উপস্থিতির ভিত্তিতে সেগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়ে থাকে। আর-রেটেড বা রেসট্রিকটেড রেটেড হল অপ্রাপ্তবয়স্কদের জন্য উন্মুক্ত চারটি ক্যাটাগরির সর্বোচ্চটি। এই ক্যাটাগরির ছবিগুলো ১৭ বছরের নীচের দর্শকেরা অভিভাবকের উপস্থিতি সাপেক্ষে দেখতে পারে। ‘জোকার’ ছবিটিতে কিছু মাত্রাতিরিক্ত সহিংসতার দৃশ্য থাকায় এটিকে আর-রেটেড তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছিল।

শিশু-কিশোরদের একটি উল্লেখযোগ্য অংশ ছাড়াও প্রাপ্তবয়স্কদেরও কেউ কেউ আর-রেটেড ছবির দর্শক তালিকায় থাকেননা বলে এসব ছবির ব্যবসায়িক সাফল্য সাধারণ ছবির চেয়ে স্বাভাবিকভাবেই কিছুটা কম হয়। আবার চীনের মত বিশাল বাজারে এবং আরও কয়েকটি দেশে যৌনতা বা সহিংসতার দৃশ্য থাকা সিনেমার প্রবেশই নিষেধ। সেকারণেই এত দশকেও আর-রেটেড কোন ছবি ১ বিলিয়ন ডলার ব্যবসা করতে পারেনি। ‘জোকার’ ভাঙল সেই খরা।

এমাসের শুরুতেই কমিক চরিত্র থেকে নির্মিত সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় করার রেকর্ড গড়েছিল ‘জোকার’। আর এবার স্থাপন করল প্রথম আর-রেটেড ছবি হিসেবে ১ বিলিয়ন ডলার আয়ের মাইলফলক।

এই মূহুর্তে আর-রেটেড ছবির আয়ের তালিকায় ‘জোকার’-র পেছনে দ্বিতীয় অবস্থানে অনেকটা দূরত্বে রয়েছে ‘ডেডপুল ২’ (৭৮৫ মিলিয়ন মার্কিন ডলার) এবং তৃতীয় স্থানে ‘ডেডপুল’ (৭৮৩ মিলিয়ন মার্কিন ডলার)।