হোমপেজ বিনোদন ক্রিস্টিন স্টুয়ার্ট এবার প্রিন্সেস ডায়ানার চরিত্রে

ক্রিস্টিন স্টুয়ার্ট এবার প্রিন্সেস ডায়ানার চরিত্রে

ক্রিস্টেন স্টুয়ার্ট ও প্রিন্সেস ডায়ানা (Image: Reuters)

‘টুয়ালাইট’ তারকা ক্রিস্টিন স্টুয়ার্ট এবার অভিনয় করতে যাচ্ছেন প্রিন্সেস ডায়ানার চরিত্রে। ব্রিটিশ যুবরাজ চার্লসের সাথে ডায়ানার বিচ্ছেদের সময়কার ঘটনা নিয়ে নির্মিত হতে যাওয়া ছবিতে মুখ্য ভূমিকায় দেখা যাবে ক্রিস্টিনকে।

নব্বইয়ের দশকের শুরুর দিকের ঘটনাপ্রবাহ নিয়ে নির্মিতব্য এই ছবিটির নাম ‘স্পেনসার’, যে নামটি ছিল ডায়ানার আদি পারিবারিক পদবী। ছবিটির চিত্রনাট্য লিখেছেন টিভি সিরিজ ‘পিকি ব্লাইন্ডার্স’ এর রচয়িতা স্টিভেন নাইট ও পরিচালনা করবেন পাওলো ল্যারাইন।

ছবিটির কাহিনী আবর্তিত হবে সানড্রিংহাম প্রাসাদে প্রিন্সেস ডায়ানার কাটানো দিনগুলিকে কেন্দ্র করে। সেখানেই ডায়ানা প্রথম অনুধাবন করেছিলেন যে প্রিন্স চার্লসের সাথে তার বিবাহিত জীবন ঠিকমত কাজ করছেনা। ডায়ানার এই উপলব্ধির সময়টুকুই তুলে ধরা হবে ‘স্পেনসার’ ছবিটিতে।

পরিচালক পাওলো ল্যারাইন এপ্রসঙ্গে বলছিলেন, “আমরা একজন নারীর আত্মপরিচয়ের গল্প বলব এই ছবিতে। যিনি একসময় যেকোনভাবে হোক সিদ্ধান্ত নেন তিনি রাণী হবেননা।”

“ছবিটিতে প্রিন্সেস ডায়ানার সেই সময়কার যাত্রা ফুটিয়ে তোলা হবে যখন তিনি বুঝতে পারেন এবং সিদ্ধান্ত নেন, তিনি আবার সেই নারীর ভূমিকায় ফিরে যাবেন, প্রিন্স চার্লসের সাথে পরিচয়ের আগে ঠিক যেমনটা তিনি ছিলেন।”

ব্রিটিশ যুবরাজ চার্লসের সাথে ডায়ানা স্পেনসারের বিয়ে হয়েছিল ১৯৮১ সালে। টেলিভিশনের পর্দায় প্রায় ৭৫ কোটি মানুষের সরাসরি উপভোগ করা সেই রাজকীয় বিয়ের পরিণতি অবশ্য সুখকর ছিলনা। তীক্ত দাম্পত্য সম্পর্কের ইতি টেনে ১৯৯২ সালে আলাদা হয়ে যান চার্লস ও ডায়ানা। ১৯৯৬ সালে হয় আনুষ্ঠানিক বিবাহবিচ্ছেদ। এর পরের বছরই প্যারিসে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় প্রয়াত হন ডায়ানা।

রাজপরিবার ছেড়ে বেরিয়ে আসা ডায়ানা ব্রিটেন ও বহির্বিশ্বে ছিলেন তুমুল জনপ্রিয়। নিজের রূপ, গুণ, মেধায় তিনি জয় করতে পেরেছিলেন সাধারণ মানুষের মন। বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও জনসাধারণের জন্য গভীর মমত্ববোধ তাকে ‘পিপলস প্রিন্সেস’ উপাধি এনে দেয়।

প্রিন্সেস ডায়ানাকে নিয়ে এর আগেও বহু সিনেমা, টিভি সিরিজ নির্মিত হয়েছে। কোনটি তার পূর্ণাঙ্গ জীবনী নিয়ে, কোনটি তার ঘটনাবহুল জীবনের নির্দিষ্ট কোন সময়কে ঘিরে। ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের অভিনেত্রীরাই এর আগে ডায়ানার চরিত্রে কাজ করেছেন।

এবারের ছবি ‘স্পেনসার’-এ প্রিন্সেস ডায়ানার ভূমিকায় অভিনয়ের জন্য বেছে নেওয়া হয়েছে মার্কিন অভিনেত্রী ক্রিস্টিন স্টুয়ার্টকে। ৩০ বছর বয়সী এই তারকা ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত নির্মিত ‘টুয়ালাইট’ সিরিজের ছবিগুলোতে ‘বেলা সোয়ান’ চরিত্রে অভিনয় করে আলোচিত হন। এছাড়াও তাকে দেখা যায় ২০১৪ সালের ‘স্নো হোয়াইট অ্যান্ড দ্য হান্টসম্যান’ ও গত বছরের ‘চার্লিজ অ্যাঞ্জেলস’-র রিমেকেও।

ডায়ানার চরিত্রে ক্রিস্টিন স্টুয়ার্টকে নেওয়া প্রসঙ্গে ‘স্পেনসার’ এর পরিচালক পাবলো ল্যারাইন বলেন, “ক্রিস্টিন আজকের দিনের সেরা অভিনেত্রীদের মধ্যে অন্যতম। তিনি যেকোনো চরিত্রে অভিনয় করতে পারেন। কখনও রহস্যময়ী, কখনও ভঙ্গুর, কখনো খুব শক্তিশালী। আর এটাই আমাদের প্রয়োজন।”

পাবলো ল্যারাইন ২০১৬ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির স্ত্রী জ্যাকুলিন কেনেডির বায়োপিক ‘জ্যাকি’ নির্মাণ করেছিলেন।