Home বিনোদন চলে গেলেন টম অ্যান্ড জেরীর পরিচালক জিন ডাইচ

চলে গেলেন টম অ্যান্ড জেরীর পরিচালক জিন ডাইচ

বিশ্বখ্যাত কার্টুন সিরিজ ‘টম অ্যান্ড জেরী’-র পরিচালক আর নেই। বৃহস্পতিবার ৯৫ বছর বয়সে প্রাগে নিজ অ্যাপার্টমেন্টে প্রয়াত হন অস্কারজয়ী এই মার্কিন অঙ্কনশিল্পী, পরিচালক ও প্রযোজক।

জিন ডাইচ ১৯৬০ সালে তার পরিচালিত কার্টুন ছবি ‘মুনরো’-র জন্য সেরা স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেটেড ছবির অস্কার জিতেছিলেন। পরবর্তীতে ‘হেয়ারজ নুডনিক’ ও ‘হাউ টু অ্যাভয়েড ফ্রেইন্ডশিপ’ অ্যানিমেশনের জন্য একই বিভাগে আরও দু’বার অস্কার মনোনয়ন পেয়েছিলেন তিনি।

এর আগে ১৯৫৮ সালে অস্কার জেতা অ্যানিমেটেড ছবি ‘সিডনিজ ক্যামিলি ট্রি’-র যৌথ প্রযোজকও ছিলেন তিনি।

জিন ডাইচের জন্ম ১৯২৪ সালের ৮ আগস্ট শিকাগোতে। ১৯৫৯ সালে দশদিনের সফরে চেক রিপাবলিকের (তৎকালীন চেকোস্লোভাকিয়া) রাজধানী প্রাগে গিয়েছিলেন জিন। সেখানেই তার পরিচয় হয় হবু স্ত্রী ডেনকার সাথে। পরবর্তীতে ডেনকাকে বিয়ে করে চেক রিপাবলিকেই বাকি জীবন থেকে যান জিন ডাইচ।

প্রাগে থাকাকালীন তৎকালীন চেকোস্লোভাকিয়ার কমিউনিস্ট শাসন ও ১৯৮৯ সালের কমিউনিস্টবিরোধী আন্দোলনের পর নতুন চেক রিপাবলিকের স্মৃতি নিজের ‘ফর দ্য লাভ অব প্রাগ’ বইয়ে তুলে ধরেছেন জিন ডাইচ।

পরিচালক হিসেবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কার্টুন সিরিজগুলোর অন্যতম ‘টম অ্যান্ড জেরী’-র ১৩টি পর্ব নির্মাণ করেছেন জিন ডাইচ। তার আরেক আলোচিত সৃষ্টি ‘টম টেরিফিক’। পরিচালনা করেছেন আরেক জনপ্রিয় কার্টুন সিরিজ ‘পাপাই দ্য সেইলর’-র কয়েকটি পর্বও।